Khulna University News

খুবিতে রিসার্চ ডিজাইন শীর্ষক দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত

খুলনা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) এর উদ্যোগে রিসার্চ ডিজাইন বিষয়ে শিক্ষকদের দিনব্যাপী এক প্রশিক্ষণ আজ ০৮ জুন (বৃহস্পতিবার) শহিদ সৈয়দ নজরুল ইসলাম ভবনের আইকিউএসির প্রশিক্ষণ কক্ষে অনুষ্ঠিত হয়। সকালে এ প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চ্যুয়ালি যুক্ত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) এর সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ।
প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, জ্ঞান সৃষ্টি ও অনুসন্ধানের জন্য গবেষণার প্রয়োজন। এক্ষেত্রে বিষয়বস্তু নির্ধারণের ক্ষেত্রে গবেষণায় কোথায় কি সমস্যা খুঁজে বের করতে হবে। এ বিষয়ে শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া খুবই জরুরি। যাতে তারা শিক্ষার্থীদের এ বিষয়ে উদ্বুদ্ধ করতে পারেন। তিনি আরও বলেন, গবেষণার বিষয়ে জানতে শিক্ষার্থীরা প্রথমেই শিক্ষকদের কাছে যান। তাদেরকে গবেষণার কাজে সহায়তা ও উদ্বুদ্ধ করা উচিত। নিজেদের মতো করে তাদের গড়ে তোলা উচিত।
ইউজিসি সদস্য বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি খুবই সক্রিয়। এর প্রমাণ দেশের বিশ্ববিদ্যালয়ের মধ্যে সবার আগে সব ডিসিপ্লিনের ওবিই কারিকুলা প্রণয়ন ও অনুসরণ। এ কাজে যারা যুক্ত ছিলেন তাদের সবাইকে আন্তরিক ধন্যবাদ জানাই। তিনি অর্থবছরের শুরু থেকেই আইকিউএসির কর্মপরিকল্পনা শেয়ার করে ইউজিসির সাথে সমন্বয় করে প্রশিক্ষণ আয়োজন করার আহ্বান জানান।
তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের অ্যাক্রিডিটেশন অর্জনে যেসকল ক্রাইটেরিয়া রয়েছে তা পূরণেও শিক্ষকদের ভূমিকা রাখা অত্যন্ত জরুরি। রিসার্চ আর্টিকেল যাতে খ্যাতনামা জার্নালে প্রকাশ করা যায় সে বিষয়ে উদ্যোগ নিতে হবে। ইন্ডাস্ট্রি-একাডেমিয়া কোলাবরেশন জোরদার করা উচিত। খুলনা বিশ্ববিদ্যালয় এ বিষয়ে অনেক ভালো অবস্থানে আছে। তবে উন্নত দেশের বিশ্ববিদ্যালয়ের মতো নিজেরাই যদি ইন্ডাস্ট্রি তৈরি করতে পারেন তা হবে ব্যতিক্রমী।
তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের জন্য ক্যারিয়ার সেমিনার প্রাকটিসে পরিণত করা উচিত। প্রতিটি ডিসিপ্লিনে প্রতি সপ্তাহের একটি দিন ক্লাসের পাশাপাশি ক্যারিয়ার সেমিনার আয়োজন করা যেতে পেরে। এসকল সেমিনারে সাবজেক্ট রিলেটেড ইন্ডাস্ট্রিকে ইনভাইট করা উচিত। এ উদ্যোগ আইকিউএসিকেই নিতে হবে।
প্রধান অতিথি তাঁর বক্তব্যের শুরুতে উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন এর আশু সুস্থতা এবং উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরার শাশুড়ির মৃত্যুতে গভীর শোক প্রকাশ ও তাঁর আত্মার শান্তি কামনা করেন। তিনি এ ধরনের প্রশিক্ষণ আয়োজনের জন্য আইকিউএসির পরিচালক, অতিরিক্ত পরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের আন্তরিকভাবে ধন্যবাদ জানান।
বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুসের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ইউজিসির স্ট্র্যাটেজিক প্লানিং এন্ড কোয়ালিটি অ্যাসুরেন্স বিভাগের পরিচালক ড. দূর্গা রানী সরকার। স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালযের আইকিউএসির পরিচালক (চলতি দায়িত্ব) প্রফেসর ড. মো. মতিউল ইসলাম। অনুষ্ঠানে ‘ইউজিসি ইন সাপোর্ট  অফ আইকিউএসি’ও অ্যাট দ্য ইউনিভার্সিটিস’ শীর্ষক প্রেজেন্টেশন করেন ইউজিসির স্ট্র্যাটেজিক প্লানিং এন্ড কোয়ালিটি অ্যাসুরেন্স বিভাগের উপ-পরিচালক বিষ্ণু মল্লিক। অনুষ্ঠান সঞ্চালনা করেন আইকিউএসির উপ-রেজিস্ট্রার মোঃ নুরুল ইসলাম সিদ্দিকী।
উদ্বোধনী অনুষ্ঠানের পর টেকনিক্যাল সেশন অনুষ্ঠিত হয়। রিসোর্স পারসন হিসেবে টেকনিক্যাল সেশনগুলো পরিচালনা করেন সমাজবিজ্ঞান ডিসিপ্লিনের ড. সঞ্জয় কুমার চন্দ, অর্থনীতি ডিসিপ্লিনের প্রফেসর ড. মো. নাসিফ আহসান, একই ডিসিপ্লিনে মো. শরিফুল ইসলাম, নগর ও গ্রামীণ পরিকল্পনা ডিসিপ্লিনের প্রফেসর ড. মো. জাকির হোসেন এবং আইকিউএসির অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. জগদীশ চন্দ্র জোয়ারদার। বিকেলে প্রশিক্ষণার্থী সম্মানিত শিক্ষকদের মাঝে সনদপত্র বিতরণ করা হয়। প্রশিক্ষণে বিশ্ববিদ্যালয়ের ৩০ জন শিক্ষক অংশগ্রহণ করেন।