খুলনা বিশ্ববিদ্যালয়কে ডিজিটালাইজেশনের পথে এগিয়ে নেওয়া হচ্ছে : উপাচার্য

126

অনলাইন একাডেমিক রেজিস্ট্রেশন প্রসেস শীর্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

খুলনা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) এর উদ্যোগে আজ ০৫ ডিসেম্বর (সোমবার) ‘ক্যাপাসিটি বিল্ডিং ফর অনলাইন একাডেমিক রেজিস্ট্রেশন প্রসেস’ শীর্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। সকাল ৯.১৫ মিনিটে ভার্চুয়ালি অনুষ্ঠিত এ প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন।
তিনি বলেন, সময়ের সাথে প্রযুক্তি সহজপ্রাপ্য হচ্ছে। এখন আমাদের প্রযুক্তির সাথে নিজেদেরকে মানিয়ে নিতে হবে। প্রযুক্তির কল্যাণে সবকিছুই এখন আমাদের হাতের মুঠোয় চলে এসেছে। আইসিটি সেলের সহযোগিতায় প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে খুলনা বিশ্ববিদ্যালয়কেও ডিজিটালাইজেশনের পথে এগিয়ে নেওয়া হচ্ছে। তিনি আরও বলেন, আগে শিক্ষার্থী রেজিস্ট্রেশনের সময় লম্বা লাইন দেখা যেতো। শিক্ষার্থীরা রেজিস্ট্রেশন এবং পেমেন্ট করতে গিয়ে বিড়ম্বনায় পড়তো। এখন হার্ডকপির বদলে অনলাইনে শিক্ষার্থী রেজিস্ট্রেশন ও পেমেন্ট সিস্টেম চালু হওয়ায় শিক্ষার্থীদের সময় বেঁচেছে এবং ভোগান্তিও কমেছে। ইতোমধ্যে দুটো টার্মে রেজিস্ট্রেশন ও অনলাইন পেমেন্ট সম্পন্ন হয়েছে। এ কাজে সহযোগিতার জন্য তিনি আইসিটি সেলের পরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের আন্তরিক ধন্যবাদ জানান।
উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয়কে ডিজিটালাইজেশনের পথে এগিয়ে নিতে সবাইকে কাজ করতে হবে। প্রযুক্তি সম্পর্কে যাদের ঘাটতি আছে, প্রশিক্ষণের মাধ্যমে সে ঘাটতি দূর করা হবে। তিনি যার যার অবস্থান থেকে সকলকে প্রযুক্তির সাথে মানিয়ে নেওয়ার জন্য আহ্বান জানান। একই সাথে উপাচার্য বিশ্বমানের ওবিই কারিকুলা প্রণয়নের জন্য ডিসিপ্লিনসমূহের প্রধানসহ সংশ্লিষ্ট শিক্ষকদের আন্তরিক ধন্যবাদ জানান। তিনি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম এগিয়ে নিতে সহযোগিতার জন্য বিভাগীয় প্রধানদেরও ধন্যবাদ জানান। এছাড়া এমন একটি প্রশিক্ষণ আয়োজনের জন্য আইকিউএসির পরিচালকসহ সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান।
আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দার এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আইসিটি সেলের পরিচালক প্রফেসর ড. কাজী মাসুদুল আলম। ফিডব্যাক গ্রহণ ও সমাপনী বক্তব্য রাখেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মো. মতিউল ইসলাম।
এ প্রশিক্ষণ কর্মসূচিতে রিসোর্স পার্সন হিসেবে বিষয়ভিত্তিক টেকনিক্যাল সেশন পরিচালনা করেন বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের সেকশন অফিসার মো. আইনুল মইন নূর এবং সেকশন অফিসার মো. ফারুক হোসেন। এ প্রশিক্ষণ কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলের প্রভোস্টসহ বিভিন্ন পর্যায়ের ৩১ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।