খুবি উপাচার্যের সাথে বিডি-স্টেম ফাউন্ডেশনের নবগঠিত কার্যনির্বাহী পরিষদের সাক্ষাৎ

349
Khulna University Picture 1
বিডি-স্টেম (KUbdSTEM) ফাউন্ডেশন এর খুলনা বিশ্ববিদ্যালয় চ্যাপ্টারের নবগঠিত কার্যনির্বাহী পরিষদের নেতৃবৃন্দ গতকাল বিকাল ৩টায় উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেনের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। সৌজন্য সাক্ষাতকালে নবগঠিত কমিটির চেয়ারম্যান ফরেস্ট্রি এন্ড উড টেকনোলজি ডিসিপ্লিনের প্রফেসর ড. মোঃ ইফতেখার শামস এবং সেক্রেটারি জেনারেল কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের প্রফেসর ড. রামেশ্বর দেবনাথ বিডি-স্টেম ফাউন্ডেশন এর ভবিষ্যৎ কর্মপরিকল্পনা উপস্থাপন করেন।
উপাচার্য মনোযোগ সহকারে তাঁদের পরিকল্পনা শোনেন। পরবর্তীতে তাঁরা সকলে কয়েকটি বিষয়ে একমত পোষণপূর্বক বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে মাধ্যমিক স্কুল পর্যায়ে স্টেম শিক্ষার প্রসারে লিড রোল নেওয়ার প্রত্যয় ব্যক্ত করেন। উপাচার্য প্রত্যন্ত অনগ্রসর গ্রামীণ শিক্ষার্থীদের এক্ষেত্রে অগ্রাধিকার প্রদান করে খুবি ক্যাম্পাসে আনয়নপূর্বক স্টেম শিক্ষায় উৎসাহ প্রদান করার জন্য পরামর্শ দেন। এক্ষেত্রে খুলনা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পরিবহন সহায়তা প্রদানের আশ্বাস দেন। উপাচার্য বার্ষিক কর্মপরিকল্পনা প্রণয়ন করে ধারাবাহিকভাবে স্টেম শিক্ষার প্রসারে ভুমিকা নেওয়ারও পরামর্শ প্রদান করেন। তিনি আশা পোষণ করেন যে, বিডি-স্টেম ফাউন্ডেশন খুলনা বিশ্ববিদ্যালয় চ্যাপ্টার সামগ্রিকভাবে বাংলাদেশের বিজ্ঞান শিক্ষায় ও চর্চায় ব্যাপক ভূমিকা রাখবে।
এসময় আরও উপস্থিত ছিলেন নবগঠিত বিডি-স্টেম ফাউন্ডেশন খুলনা বিশ্ববিদ্যালয় চ্যাপ্টারের ভাইস-চেয়ারম্যানদ্বয় যথাক্রমে বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের প্রফেসর ড. মোঃ মোরছালিন বিল্লাহ ও আর্কিটেকচার ডিসিপ্লিনের প্রফেসর ড. খোঃ মাহফুজ-উদ-দারাইন, যুগ্ম সম্পাদকদ্বয় যথাক্রমে ফরেস্ট্রি এন্ড উড টেকনোলজি ডিসিপ্লিনের প্রফেসর ড. মোঃ আসাদুজ্জামান ও গণিত ডিসিপ্লিনের প্রফেসর ড. মুন্নুজাহান আরা, কোষাধ্যক্ষ ইলেক্ট্রনিক এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের প্রফেসর ড. মোঃ শামীম আহসান, সদস্য এনভায়রনমেন্টাল সায়েন্স ডিসিপ্লিনের প্রফেসর ড. মোঃ আতিকুল ইসলাম, ফার্মেসি ডিসিপ্লিনের প্রফেসর ড. শেখ জামাল উদ্দিন, নগর ও গ্রামীণ পরিকল্পনা ডিসিপ্লিনের প্রফেসর ড. মোঃ আশিক উর রহমান, এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের প্রফেসর ড. মোঃ মতিউল ইসলাম, পদার্থবিজ্ঞান ডিসিপ্লিনের সহযোগী অধ্যাপক ড. মোঃ তরিকুল ইসলাম, পরিসংখ্যান ডিসিপ্লিনের সহযোগী অধ্যাপক বেনজির আহম্মেদ, ফিসারিশ এন্ড মেরিন রিসোর্স ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক মোঃ শাহিন পারভেজ, রসায়ন ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক রুম্পা কুন্ডু।
উল্লেখ্য, সারা বিশ্বে  STEM (Science, Technology, Engineering, Mathematics) শিক্ষার ধারণা নিকট অতীতের হলেও বাংলাদেশে এই ধারণাটা একেবারেই নতুন। স্কুল ও কলেজ পর্যায়ে বিচ্ছিন্নভাবে বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল, ও গণিত বিষয়ক শিক্ষা গ্রহণ অপেক্ষা এই জীবনমুখী দক্ষতাবর্ধনমূলক সমন্বিত প্রায়োগিক শিক্ষা গ্রহণ অপেক্ষাকৃত দক্ষ ও সচেতন জনবল তৈরিতে অধিকতর ভূমিকা রাখতে সক্ষম। সমন্বিত প্রায়োগিক বিজ্ঞান শিক্ষা গ্রহণের এই নতুন উদ্যোগের সাথে খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণ শামিল হওয়াতে উপাচার্য সন্তোষ প্রকাশ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here