Khulna University news

শিক্ষা ও গবেষণায় মানোন্নয়নের জন্য সুযোগ-সুবিধা বৃদ্ধি করা প্রয়োজন : উপাচার্য

খুলনা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি ডিসিপ্লিনে কোয়ান্টিটেটিভ সোশ্যাল রিসার্চ ল্যাব উদ্বোধন করা হয়েছে। আজ ১৯ মে (রবিবার) বিকাল ৩টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন প্রধান অতিথি হিসেবে নামফলক উন্মোচন ও ফিতা কেটে এ ল্যাবের উদ্বোধন করেন। উদ্বোধনের পরে তিনি ল্যাব ঘুরে দেখেন।
পরে এ উপলক্ষ্যে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, দেশকে স্মার্ট বাংলাদেশ হিসেবে গড়ে তুলতে দক্ষ জনশক্তি তৈরির দায়িত্ব বিশ্ববিদ্যালয়গুলোর। এক্ষেত্রে বিশ্ববিদ্যালয় থেকে দক্ষ জনশক্তি তৈরিতে তাদের গবেষণায় উদ্বুদ্ধ করে তুলতে হবে। তিনি আরও বলেন, শিক্ষা ও গবেষণায় খুলনা বিশ্ববিদ্যালয়ের মানোন্নয়নের জন্য গবেষণার সুযোগ-সুবিধা বৃদ্ধি করা প্রয়োজন। এজন্য পর্যায়ক্রমে সকল ডিসিপ্লিনে স্মার্ট ক্লাস রুম ও ল্যাব তৈরি করা হবে। তিনি বলেন, খুলনা বিশ্ববিদ্যালয় থেকে দেওয়া ডিগ্রিগুলোর মান বৃদ্ধিতে বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের ক্রাইটেরিয়া পূরণ করে অ্যাক্রেডিটেশন অর্জনে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। যার অংশ হিসেবে ডিসিপ্লিনসমূহে স্মার্ট ক্লাসরুম ও ল্যাবরেটরি তৈরি করা হচ্ছে। এই ল্যাবের সার্থকতা তখনই হবে যখন আমরা বলতে পারবো অ্যাক্রেডিটেশন অর্জনের জন্য আমরা পুরোপুরি প্রস্তুত।
উপাচার্য বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার রূপকল্পের অংশ হিসেবে দক্ষ জনশক্তি তৈরিতে খুলনা বিশ্ববিদ্যালয়ে গবেষণা সুবিধা বৃদ্ধি করা হয়েছে। এতে শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসি যথেষ্ঠ সহযোগিতা করেছে। তিনি এই ল্যাব স্থাপন কাজ সম্পন্নে ডিসিপ্লিন প্রধানসহ সংশ্লিষ্ট কমিটি এবং শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের ভূমিকার প্রশংসা করেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা এবং ট্রেজারার প্রফেসর অমিত রায় চৌধুরী। ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. খান মেহেদী হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সামাজিক বিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. আব্দুল্লাহ আবুসাঈদ খান, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস এবং অর্থনীতি ডিসিপ্লিনের প্রফেসর ড. শাহনেওয়াজ নাজিমুদ্দিন আহমেদ। স্বাগত বক্তব্য রাখেন ডিসিপ্লিনের শিক্ষক প্রফেসর ড. মো. নাসিফ আহসান। অনুষ্ঠান সঞ্চালনা করেন ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক ফাহমিদা আক্তার অনি।
অনুষ্ঠানে সামাজিক বিজ্ঞান স্কুলভুক্ত বিভিন্ন ডিসিপ্লিনের প্রধান, সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক-শিক্ষার্থী ও আমন্ত্রিত শিক্ষক-কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। এর আগে ল্যাব উদ্বোধন উপলক্ষ্যে দোয়া অনুষ্ঠিত হয়। দোয়া পরিচালনা করেন অর্থনীতি ডিসিপ্লিনের প্রফেসর ড. শাহনেওয়াজ নাজিমুদ্দিন আহমেদ।
উল্লেখ্য, আনুমানিক ৯ লক্ষ টাকা ব্যয়ে এ ল্যাব তৈরি করা হয়েছে। এ ল্যাবে ৫০টি কম্পিউটার রয়েছে, যার মাধ্যমে সামাজিক বিজ্ঞান সংশ্লিষ্ট গবেষণাকার্য পরিচালনা করা যাবে।