খুবিতে চতুর্থ মেধা তালিকা থেকে ভর্তি শুরু

126
খুলনা বিশ্ববিদ্যালয়ে চতুর্থ মেধা তালিকার ভিত্তিতে প্রথম বর্ষে স্নাতক (সম্মান)/স্নাতক শ্রেণিতে ভর্তি শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট ku.ac.bd/undergraduate তে ইউনিট ও স্কুল অনুযায়ী চতুর্থ মেধা তালিকাসহ বিস্তারিত উল্লেখ রয়েছে। চতুর্থ পর্যায়ের প্রাথমিক ভর্তি প্রক্রিয়া গতকাল ০৭ ডিসেম্বর (বৃহস্পতিবার) বেলা ১২টা থেকে শুরু হয়। যা আগামী ১০ ডিসেম্বর রাত ১১টা ৫৯ মিনিটের মধ্যে জিএসটি ওয়েবসাইট (gstadmission.ac.bd) এর মাধ্যমে নির্ধারিত ফি প্রদান করে সম্পন্ন করতে হবে।
তবে খুলনা বিশ্ববিদ্যালয়ের চতুর্থ মেধা তালিকায় স্থান পাওয়া ভর্তিচ্ছু শিক্ষার্থীদের এসএসসি এবং এইচএসসি ও সমমানের পাসের মূল মার্কশীট আগামী ১১ ডিসেম্বর (প্রতিদিন সকাল ৯টা হতে বিকাল ৪টা) পর্যন্ত বিশ্ববিদ্যালয়ে জমা দিতে হবে, অন্যথায় প্রাথমিক ভর্তি বাতিল হয়ে যাবে। বিশ্ববিদ্যালয়ের মাইকেল মধুসূদন দত্ত অতিথি ভবনের শিক্ষক ক্লাবে এই ভর্তির কাগজপত্র জমা নেওয়া হবে। মূল মার্কশীট দুটি আবেদনকারীর নাম ও জিএসটি রোল নম্বর লেখা একটি এ ফোর সাইজের খামে করে জমা দিতে হবে। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস এ তথ্য জানিয়েছেন।
বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক প্রফেসর ড. কাজী মাসুদুল আলম জানান, চতুর্থ পর্যায়ে ভর্তির জন্য একজন ভর্তিচ্ছুর পছন্দের তালিকায় একাধিক বিশ্ববিদ্যালয় থাকলেও যেকোনো একটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে হবে। অন্য বিশ্ববিদ্যালয়গুলোতে আর কখনো ভর্তির জন্য বিবেচিত হবে না। একটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি থাকা অবস্থায় মাইগ্রেশন সম্পন্ন করলে পূর্বের বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিবেচিত হবে না। জিএসটিভুক্ত যে কোন বিশ্ববিদ্যালয়ে ইতোমধ্যে প্রাথমিক ভর্তি সম্পন্ন করে থাকলে পুনরায় ভর্তি হতে হবে না। তবে আবেদনকারী একইসাথে অন্য এক বা একাধিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য নির্বাচিত হলে তার ভর্তি অন্য বিশ্ববিদ্যালয় স্থানান্তর (ইউনিভার্সিটি মাইগ্রেশন) করতে পারবে। আবেদনকারীকে নিজ দায়িত্বে প্রদত্ত নির্দেশনা অনুসরণ করে gstadmission.ac.bd ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে ইউনিভার্সিটি মাইগ্রেশন (১০/১২/২০২২ তারিখ রাত ১১টা ৫৯ মিনিটের মধ্যে) সম্পন্ন করতে হবে। সেক্ষেত্রে কোন বিশ্ববিদ্যালয়ে সশরীরে উপস্থিত হওয়ার প্রয়োজন নেই। মূল কাগজপত্র যে বিশ্ববিদ্যালয় জমা আছে সেখানেই থাকবে।