খুবিতে কোর্স রেজিস্ট্রেশনের পূর্ণাঙ্গ প্রক্রিয়া এখন অনলাইনে

96

ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের অংশ হিসেবে খুলনা বিশ্ববিদ্যালয় সকল একাডেমিক কার্যক্রম এবং ফাইল ব্যবস্থাপনা অটোমেশনের আওতায় আনার সিদ্ধান্ত নিয়েছে। এরই ধারাবাহিকতায় ১৬ জানুয়ারি ২০২২ খ্রি. থেকে খুলনা বিশ্ববিদ্যালয়ের ২৯টি ডিসিপ্লিনের ২০১৯ এবং ২০২০ ব্যাচের শিক্ষার্থীবৃন্দ অনলাইনে কোর্স রেজিস্ট্রেশন, ডিজিটাল ওয়ালেটের মাধ্যমে পেমেন্ট প্রদানসহ রেজিস্ট্রেশন কার্ডও অনলাইনে সংগ্রহ করতে পারছে। একটি পূর্ণাঙ্গ রেজিস্ট্রেশন প্রক্রিয়ায় কোর্স কো-অর্ডিনেটর, ডিসিপ্লিন প্রধান, হল প্রভোস্ট এবং একাডেমিক শাখা অংশগ্রহণ করছেন। খুলনা বিশ্ববিদ্যালয় আইসিটি সেল নির্মিত  www.kuutility.com সফটওয়্যার ব্যবহার করে এসকল কার্যক্রম সকলেই নিজের কম্পিউটার থেকে সম্পাদন করতে পারছেন।
ইতিপূর্বে আইসিটি সেল জুম, ফেসবুক লাইভ এবং ইউটিউব প্রোগ্রামের মাধ্যমে ডিসিপ্লিন প্রধান, কোর্স কো-অর্ডিনেটর, প্রভোস্ট বডি ও শিক্ষার্থীদের ট্রেনিং সম্পন্ন করে। এ প্রসঙ্গে উল্লেখযোগ্য আইসিটি সেলের মাধ্যমে অনলাইনে ১ম বর্ষের ভর্তি কার্যক্রম, প্রাতিষ্ঠানিক জি-মেইল ব্যবস্থাপনা, গুগল ক্লাসরুমের মাধ্যমে অনলাইনে ফাইনাল পরীক্ষা গ্রহণ, নেটওয়ার্কিং-হার্ডওয়্যার ব্যবস্থাপনাও চলে আসছে।
এ প্রসঙ্গে খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন আইসিটি সেলের অটোমেশন কার্যক্রমে সন্তোষ প্রকাশ করেন এবং দ্রুততার সাথে ই-নথি বাস্তবায়নের আগ্রহ প্রকাশ করেন।