Khulna University News

স্বচ্ছতা ও জবাবদিহিতার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জন সম্ভব : উপাচার্য

খুলনা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) এর উদ্যোগে ‘কমপ্লায়েন্স উইথ এপিএ রিকয়ারমেন্টস্’ শীর্ষক এক প্রশিক্ষণ আজ ২১ মার্চ (মঙ্গলবার) অনুষ্ঠিত হয়েছে। সকাল ৯.১৫ মিনিটে আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে এ প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন।
এসময় তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ে এককভাবে কারও পক্ষে কোনো কিছু করা সম্ভব নয়। সকলের সহযোগিতায় খুলনা বিশ্ববিদ্যালয়কে আমরা কাঙ্ক্ষিত লক্ষ্যে এগিয়ে নিতে চাই। এটা স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতের মাধ্যমেই সম্ভব। এজন্য সকলের ওপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করতে হবে। তিনি আরও বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের মানোন্নয়নে যে প্রক্রিয়া নেওয়া হয়েছে, তার অংশ হিসেবে বিভিন্ন ধরনের প্রশিক্ষণ কর্মসূচি আয়োজন করা হচ্ছে। প্রশিক্ষণের মাধ্যমে শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের দক্ষতা বৃদ্ধি করা হচ্ছে।
উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নেওয়ার একটি অংশ হচ্ছে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ)। খুলনা বিশ্ববিদ্যালয়কে আমরা কোন অবস্থানে দেখতে চাই, এ ব্যাপারে আমাদের লক্ষ্য, উদ্দেশ্য আছে। ইতোমধ্যে খুলনা বিশ্ববিদ্যালয়ের শ্লোগান, লক্ষ্য ও উদ্দেশ্য নির্ধারণ করা হয়েছে। আমাদের পুরো টার্গেটকে বছর হিসেবে ভাগ করে আমরা কাজ করছি। আসলে আমরা কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারবো কিনা, কিংবা কতদূর এগিয়েছি তা বছর শেষে এপিএ’র মাধ্যমে মূল্যায়ন করা হয়। ইতোমধ্যে আমরা এ বছরের টার্গেট পূরণ করে আরও বেশি এগিয়ে রয়েছি। এসব কিছুই সম্ভব হয়েছে সকলের নিরলস প্রচেষ্টায়। তিনি বলেন, নিজেদের মধ্যে যদি ত্রুটি থেকে থাকে তা এই প্রশিক্ষণের মাধ্যমে খুঁজে বের করতে পারলে পরবর্তীতে এপিএর কাজে আমরা আরও বেশি দক্ষ হতে পারবো। একই সাথে এপিএ’র কাক্সিক্ষত লক্ষ্য অর্জনে এ প্রশিক্ষণ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস। আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মো. মতিউল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন আইকিউএসি’র উপ-রেজিস্ট্রার মোঃ নুরুল ইসলাম সিদ্দিকী।
উদ্বোধনী অনুষ্ঠানের পর টেকনিক্যাল সেশন অনুষ্ঠিত হয়। রিসোর্স পারসন হিসেবে টেকনিক্যাল সেশন পরিচালনা করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দার, অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মো. মতিউল ইসলাম এবং রেজিস্ট্রার দপ্তরের কাউন্সিল শাখার উপ-রেজিস্ট্রার ও এপিএ’র ফোকালপয়েন্ট এস এম আবু নাসের ফারুক। প্রশিক্ষণে বিশ্ববিদ্যালয়ের ৮৩ জন কর্মকর্তা-কর্মচারী অংশগ্রহণ করেন। পরে দুপুরে প্রশিক্ষণার্থীদের মাঝে সনদপত্র বিতরণ করা হয়।